ভূমিকা:মানব ইতিহাসে কিছু ব্যক্তিত্ব আছেন যাদের কাহিনী রহস্যময় ও শিক্ষণীয়। কুরআনুল কারীমে এমন এক ব্যক্তিত্বের উল্লেখ আছে, যিনি “জুলকারনাইন” নামে পরিচিত। সূরা কাহফে তাঁর বিশ্বভ্রমণের কাহিনী বর্ণিত হয়েছে। তিনি ছিলেন ন্যায়পরায়ণ শাসক, আল্লাহপ্রদত্ত শক্তি ও জ্ঞানের অধিকারী, যিনি দুনিয়ার প্রান্তে প্রান্তে ভ্রমণ করেছেন এবং মানুষের উপকারে কাজ করেছেন।
জুলকারনাইন কে ছিলেন?
কুরআনে আল্লাহ বলেন:
وَيَسْأَلُونَكَ عَن ذِي الْقَرْنَيْنِ ۖ قُلْ سَأَتْلُوا عَلَيْكُم مِّنْهُ ذِكْرًا
(সূরা কাহফ: ৮৩)অর্থ: তারা আপনাকে জুলকারনাইনের ব্যাপারে জিজ্ঞেস করে। বলুন: আমি তোমাদের কাছে তাঁর কিছু কাহিনী পাঠ করব।
তাঁর প্রকৃত পরিচয় নিয়ে আলেমদের মধ্যে ভিন্নমত আছে। কেউ বলেন তিনি আরবের এক বাদশাহ, কেউ বলেন পারস্য বা ইয়েমেনের। তবে তাঁকে গ্রিক আলেকজান্ডারের সঙ্গে মেলানো সঠিক নয়। তাফসীরবিদ ইবনে কাসীর ও কুরতুবী বলেন—তিনি ছিলেন আল্লাহর এক ন্যায়পরায়ণ শাসক ও মুমিন।
পশ্চিম প্রান্তের ভ্রমণ
কুরআনে বলা হয়েছে:
حَتَّىٰ إِذَا بَلَغَ مَغْرِبَ الشَّمْسِ وَجَدَهَا تَغْرُبُ فِي عَيْنٍ حَمِئَةٍ
(সূরা কাহফ: ৮৬)অর্থ: যখন তিনি সূর্যাস্তের স্থানে পৌঁছালেন, তখন সূর্যকে তিনি কালো কাদামাটির ঝর্ণায় অস্ত যেতে দেখলেন।
ব্যাখ্যা অনুযায়ী, তিনি পশ্চিমে এমন সমুদ্রতীর বা মহাসাগরে পৌঁছেছিলেন, যেখানে দৃষ্টিতে সূর্য কাদাযুক্ত জলে ডুবে যাচ্ছে মনে হয়। এখানে তিনি এক জাতির সঙ্গে সাক্ষাৎ করেন। ন্যায়পরায়ণ শাসক হিসেবে তিনি ঘোষণা দেন—যে অন্যায় করবে তাকে শাস্তি দেবেন, আর সৎকর্মীরা পুরস্কৃত হবে।
পূর্ব প্রান্তের ভ্রমণ
এরপর তিনি পূর্বদিকে ভ্রমণ করেন।
حَتَّىٰ إِذَا بَلَغَ مَطْلِعَ الشَّمْسِ وَجَدَهَا تَطْلُعُ عَلَىٰ قَوْمٍ لَّمْ نَجْعَل لَّهُم مِّن دُونِهَا سِتْرًا
(সূরা কাহফ: ৯০)অর্থ: যখন তিনি সূর্যোদয়ের স্থানে পৌঁছালেন, তখন দেখলেন সূর্য উদিত হয় এমন এক জাতির উপর যাদের জন্য সূর্যের আঘাত থেকে কোনো আবরণ আমরা তৈরি করিনি।
এখানে তিনি এমন এক জাতিকে পান যারা ছিল প্রাকৃতিক জীবনে অভ্যস্ত, আধুনিক ঘরবাড়ি বা আশ্রয়বিহীন।
উত্তর প্রান্তের ভ্রমণ ও ইয়াজুজ-মাজুজ
তৃতীয় ভ্রমণে তিনি উত্তর প্রান্তে গিয়েছিলেন।
حَتَّىٰ إِذَا بَلَغَ بَيْنَ السَّدَّيْنِ وَجَدَ مِن دُونِهِمَا قَوْمًا
(সূরা কাহফ: ৯৩)অর্থ: যখন তিনি দুই প্রাচীরের মধ্যবর্তী স্থানে পৌঁছালেন, তখন তিনি এমন এক জাতিকে পেলেন যারা ভাষা বুঝতে কষ্ট পেত।
এই জাতি অভিযোগ করল যে, ইয়াজুজ-মাজুজ (গগ ও মগগ) পৃথিবীতে ফিতনা-ফাসাদ করছে। তারা প্রস্তাব দিল, জুলকারনাইন যেন পারিশ্রমিক নিয়ে তাদের বিরুদ্ধে প্রাচীর নির্মাণ করেন।
জুলকারনাইন বললেন:
مَا مَكَّنِّي فِيهِ رَبِّي خَيْرٌ
(সূরা কাহফ: ৯৫)অর্থ: আমার প্রতিপালক আমাকে যা দিয়েছেন, তাই উত্তম।
তিনি লোহা ও গলিত তামা ব্যবহার করে বিশাল এক প্রাচীর বানালেন। এই প্রাচীর এত মজবুত ছিল যে ইয়াজুজ-মাজুজ তা ভেদ করতে পারল না। তবে তিনি ঘোষণা দিলেন—কিয়ামতের সময় এ প্রাচীর আল্লাহর হুকুমে ভেঙে যাবে, তখন ইয়াজুজ-মাজুজ ছড়িয়ে পড়বে।
জুলকারনাইনের শিক্ষা ও দৃষ্টান্ত
১. ন্যায়পরায়ণতা: তিনি অন্যায়কারীদের শাস্তি দিতেন, সৎদের পুরস্কৃত করতেন।
২. আল্লাহর প্রতি ঈমান: তিনি সব কাজের কৃতিত্ব আল্লাহকে দিতেন।
৩. জনসেবা: মানুষের অনুরোধে প্রাচীর তৈরি করেছিলেন কোনো ব্যক্তিগত লোভ ছাড়াই।
৪. ক্ষমতার সঠিক ব্যবহার: তিনি জ্ঞান ও প্রযুক্তি মানবকল্যাণে ব্যয় করেছিলেন।
উপসংহার
বাদশাহ জুলকারনাইনের ভ্রমণ কেবল ভৌগোলিক ভ্রমণ নয়; বরং মানব সভ্যতার জন্য এক অনন্য শিক্ষা। কুরআনের এই কাহিনী আমাদের শেখায়—ক্ষমতা, সম্পদ, জ্ঞান সবই আল্লাহর দান, যা মানুষের কল্যাণে ব্যবহার করতে হবে। তাঁর প্রাচীর এখনো রহস্যময়, তবে কিয়ামতের নিকটে ইয়াজুজ-মাজুজের আবির্ভাব নিশ্চিত।
👉 ChatgptAI2025
কোন মন্তব্য নেই:
একটি মন্তব্য পোস্ট করুন
Heartfelt Thanks for your valuable comments.